২২ দিন বন্ধ থাকার পর পদ্মা-মেঘনায় মাছ ধরা শুরু

চ্যানেল ১৯ | প্রকাশিত: ৫ নভেম্বর ২০২০ ১৮:১০; আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৯:০৪

২২ দিন বন্ধ থাকার পর পদ্মা-মেঘনায় মাছ ধরা শুরু

২২ দিন বন্ধ থাকার পর ৫ নভেম্বরের প্রথম প্রহর থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনায় আবারো মাছ ধরা শুরু হয়েছে। এরই মধ্যে মাছ ধরার সব প্রস্তুতি নিয়ে জেলেরা নদীতে মাছ শিকারে নেমেছেন।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর মধ্যরাত পর্যন্ত ইলিশ আহরণ, বিপণন, পরিবহন, ক্রয়-বিক্রয়, বিনিময় ও মজুদ নিষিদ্ধ ছিল। এ নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে ২৭১টি অভিযান পরিচালনা করে ৬৪টি মোবাইল কোর্ট এবং ৭১টি মামলার মাধ্যমে ১৭৩ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়। এ সময় তাদের দুই লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়। জেলেদের কাছ থেকে জব্দ করা হয় পাঁচ হাজার ১১২ মেট্রিক টন ইলিশ ও বিপুল পরিমাণ জাল। যার আনুমানিক বাজার মূল্য ১৩ লাখ ৮৯ হাজার ৫৬০ টাকা।

গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর মধ্যরাত পর্যন্ত টানা ২২ দিন নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা বিক্রি, মজুদ ও পরিবহন নিষিদ্ধ করে সরকার। এই সময়টাতে মতলব উত্তরের ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৯০ কিলোমিটার নদী এলাকাকে মা ইলিশের প্রজননের জন্য অভয়াশ্রম ঘোষণা করা হয়। এ সময় মা ইলিশ মিঠা পানিতে ডিম ছাড়ে। তাই সরকার এই সময়ে নির্ধারিত নদী এলাকায় সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ করে। ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণে উপজেলা টাস্কফোর্স সব সময় নদীতে অভিযান পরিচালনা করে। এ সময় জেলার চার উপজেলার নিবন্ধিত ৫০ হাজার জেলেকে খাদ্য সহায়তা হিসেবে ২০ কেজি করে চাল দেওয়া হয়।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top