এবার হেরে গেলে ফের নির্বাচনে দাঁড়াবেন ট্রাম্প

অনলাইন ডেস্ক | প্রকাশিত: ৬ নভেম্বর ২০২০ ১০:১৯; আপডেট: ৬ নভেম্বর ২০২০ ১০:২০

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার যদি ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে হেরে যান, তাহলে ২০২৪ সালে তিনি আবারও নির্বাচন করবেন। হোয়াইট হাউসের সাবেক চিফ অব স্টাফ মিক মুলভানি এ কথা বলেছেন। নিউজউইকের খবরে এ কথা জানানো হয়।

  • বর্তমানে উত্তর আয়ারল্যান্ডে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করা মিক মুলভানি গতকাল বৃহস্পতিবার ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সে অনলাইনে বক্তৃতা দেন।

সেখানে মুলভানি বলেন, ‘এই নির্বাচনের পরে ২০২৪ সালে শীর্ষস্থানীয় রিপাবলিকান প্রার্থী কে? আমার মনে হয়, লোকেরা বুঝতে শুরু করেছে, ডোনাল্ড ট্রাম্প হেরে গেলে, দ্বিতীয় ব্যক্তি তিনিই হতে পারেন। আমি আপনাকে বলছি, একেবারে নিখুঁতভাবে, আমি অবশ্যই তাঁকে রাজনীতিতে জড়িত থাকার প্রত্যাশা করব। আমি তাঁকে পুরোপুরি ২০২৪ সালে সম্ভাব্য লোকদের শর্টলিস্টে রাখব। তিনি হারতে পছন্দ করেন না।’

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এখনো জয়-পরাজয়ের আনুষ্ঠানিক ঘোষণা না এলেও গন্তব্যের খুব কাছেই পৌঁছে গেছেন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। ফল ঘোষণার বাকি থাকা পাঁচ অঙ্গরাজ্যের চারটিতেই ট্রাম্প এগিয়ে থাকলেও নেভাদায় এগিয়ে রয়েছেন বাইডেন। আর জর্জিয়ায় ব্যবধান খুবই সামান্য। ৫০টি অঙ্গরাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার মধ্যে নেভাদা, পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া ও আলাস্কার ভোটের ফলাফল এখনো মেলেনি। এগুলোতে এখনো ভোট গণনা চলছে। এর মধ্যে পেনসিলভানিয়ায় ২০টি, নর্থ ক্যারোলাইনায় ১৫টি, জর্জিয়ায় ১৬টি, আলাস্কায় তিনটি ও নেভাদায় ছয়টি মহামূল্যবান ইলেকটোরাল ভোট আছে। নেভাদায় জয় পেলে আকাঙ্ক্ষিত ছয়টি ইলেকটোরাল কলেজ ভোটই হতে পারে বাইডেনের হোয়াইট হাউসে যাওয়ার চাবিকাঠি। এ ছাড়া নেভাদার আগেভাগে জর্জিয়ার ফলও চলে আসতে পারে। এখানে বাইডেন জিতলেও হোয়াইট হাউস নিশ্চিত তাঁর।

  • অন্যদিকে, আবারও প্রেসিডেন্ট হতে হলে ট্রাম্পকে নেভাদাসহ পাঁচটি অঙ্গরাজ্যের সব (৬০টি) ইলেকটোরাল ভোটই পেতে হবে।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top