এক অ্যাপেই হাজারো চিকিৎসক, পাচ্ছেন ১০ টাকায় সেবা

২৪ ঘন্টা ঘরে বসেই স্বাস্থ্যসেবা গ্রহণ করুন ডকটাইম টেলিমেডিসিন অ্যাপে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২ মে ২০২১ ০৭:৫৫; আপডেট: ২ মে ২০২১ ০৭:৫৬

মোবাইলে আছে হাজারের বেশি চিকিৎসক আপনার মোবাইলে একটি এ্যাপ ডাউনলোড করলেই পাবেন এক হাজারের বেশি চিকিৎসক। যারা দিন রাত ২৪ ঘন্টা আপনার সেবায় নিয়োজিত। সেই এ্যাপের নাম ডকটাইম। এটি একটি মেডিকেল এ্যাপ। উন্নত বিশ্বে দীর্ঘদিন থেকেই টেলিমেডিসিন সেবা জনপ্রিয় ও বহুল ব্যবহৃত।
 
বাংলাদেশেও এর ব্যাপ্তি স্বল্প পরিসরে সব সময়ই ছিল। কিন্তু করোনার সময়ে এর বহুল ব্যবহার দেখা যাচ্ছে। প্রয়োজনীয়তা বাড়ানো ও স্বাস্থ্যসেবার এক নতুন দ্বার উন্মোচনের প্রয়াসে ডকটাইম বাংলাদেশে নিয়ে এসেছে পূর্ণাঙ্গ টেলিমেডিসিন সেবা। পূর্ণাঙ্গ বলার কারণ হচ্ছে এই অ্যাপে একজন রোগী তার প্রয়োজনীয় চিকিৎসক খুঁজে নিয়ে তাঁর সঙ্গে ভিডিও কলে কলসালটেশন করতে পারবেন। কনসালটেশন শেষে অ্যাপের মধ্যেই চিকিৎসক সঙ্গে সঙ্গে প্রেসক্রিপশন আপলোড (ই-প্রেসক্রিপশন) করে দেন। এই ভিডিও কল অ্যাপটির মধ্যেই হচ্ছে।
 
অ্যাপটির বাইরে অন্য কোনো প্ল্যাটফর্ম ব্যবহৃত হচ্ছে না। এই ভিডিও কল ২৫৬ বিট এনক্রিপ্টেড মেথডে এনক্রিপশন করে সিকিউরড করা হয়েছে। ফলে এই ভিডিও কল সংশ্লিষ্ট চিকিৎসক আর রোগী ছাড়া অন্য কেউ দেখতে পারবে না। সুতরাং এই ভিডিও কল থাকছে সম্পূর্ণ গোপনীয় ও নিরাপদ। একজন রোগী ডকটাইম অ্যাপের মাধ্যমেই প্রয়োজনীয় পেমেন্ট করতে পারেন। সম্পূর্ণ প্রক্রিয়াটি অ্যাপের মধ্যেই হওয়ার কারণে একজন রোগী খুব দ্রুততার সঙ্গে চিকিৎসক দেখিয়ে প্রেসক্রিপশন পেয়ে যাচ্ছেন।
 
 
 
রোগী চাইলে ডকটাইম অ্যাপ থেকেই প্রেসক্রিপশন অনুয়ায়ী প্রয়োজনীয় ওষুধের হোম ডেলিভারি নিতে পারবেন। শুধু তা–ই নয়, ডকটাইম অ্যাপে একজন রোগীর আগের রোগের বৃত্তান্ত ও প্রেসক্রিপশন জমা থাকে, যা পরবর্তী যেকোনো কনসালটেশনে চিকিৎসক দেখতে পারেন। ফলে চিকিৎসক প্রেসক্রিপশন লেখার সময় সচেতন থাকতে পারেন, যাতে ‘ড্রাগ ইন্টার–অ্যাকশন’ না হয় এবং সঠিক ডায়াগনোসিস হয়।
 
২৪ ঘন্টা ঘরে বসেই স্বাস্থ্যসেবা গ্রহণ করুন ডকটাইম টেলিমেডিসিন অ্যাপে
 
 
ডক টাইমের প্রতিষ্ঠাতা যুক্তরাজ্য প্রবাসী আনোয়ার হোসাইন সোহাগ বলছেন, দেশের যেকোন প্রান্ত থেকে এই এ্যাপ ব্যবহার করে চিকিৎসকের পরামর্শ নেয়া যাবে। ডকটাইম অ্যাপটি ব্যবহার খুবই সহজ। একজন রোগী ডকটাইমের সঙ্গে নিবন্ধিত বিশেষজ্ঞ চিকিৎসকদের থেকে তাঁর সমস্যার সঙ্গে মিল রেখে চিকিৎসক নির্বাচন করবেন। তারপর তিনি নির্ধারিত কনসালটেশন ফি পরিশোধ করে চিকিৎসকের সঙ্গে ভিডিও কলে কনসালটেশন করবেন। কনসালটেশন শেষে চিকিৎসক প্রেসক্রিপশন আপলোড করে দিলে তিনি তা ডাউনলোড করে নিতে পারবেন।

ডকটাইম অ্যাপে ফলোআপ কনসালটেশন করারও ব্যবস্থা আছে। কেউ তাঁর পরিচিত চিকিৎসক বা একই চিকিৎসকের সঙ্গে পরবর্তীকালে কনসালটেশন করতে চাইলে এই অ্যাপে সেই চিকিৎসকের নাম বা কোড দিয়ে সার্চ দিতে পারবেন। ডকটাইমে এ মুহূর্তে কয়েকটি প্রমোশন চলছে।

 
যে কেউ চাইলে ১০ টাকায় মেডিসিন চিকিৎসক, ২০ টাকায় শিশুরোগ বিশেষজ্ঞ ও ২৫ টাকায় স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞের সঙ্গে কনসালটেশন করতে পারবেন। একজন রোগী ১০ টাকা, ২০ টাকা বা ২৫ টাকা দিলেও একজন চিকিৎসক আলোচনা সাপেক্ষে নির্ধারিত ফি পেয়ে থাকেন।

বাকি টাকা ডকটাইম করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির অংশ হিসেবে দিয়ে থাকে। এখানে উল্লেখ্য, ইতিমধ্যে ডকটাইম টেলিমেডিসিন অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ২০২০ সালের নভেম্বর থেকে ১ লাখ ২৫ হাজারের বেশিবার ডাউনলোড হয়েছে। ডকটাইম অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন এখান থেকে। আরও বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন ডকটাইমের ওয়েবসাইট– www.doctime.com.bd অথবা ভিজিট করতে পারেন ডকটাইমের ফেসবুক পেজ।

 


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top