রমজানে কর্মহীনদের ইফতার-সেহরি দিচ্ছে ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২১ ১৮:৩৯; আপডেট: ২৫ অক্টোবর ২০২১ ০৪:৪৪

কোভিড-১৯ এর মহামারি ঠেকাতে লকডাউন চলাকালীন কর্মহীন, দুঃস্থ ও সমাজের সুবিধাবঞ্চিত মানুষের মাঝে পবিত্র রমজান উপলক্ষে সেহরি ও ইফতার বিতরণ করছে বাংলাদেশ ছাত্রলীগ। কেন্দ্রীয় ছাত্রলীগের নেওয়া এই উদ্যোগ এখন সারা দেশে বাস্তবায়িত হচ্ছে।

এ ব্যাপারে ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় বলেন, ‘দেশের যেকোনো সংকটময় সময়ের মতো এবারও করোনা সংকটের শুরু থেকেই কাজ করে যাচ্ছে ছাত্রলীগ। চলমান লকডাউনে পবিত্র রমজান মাসে সারা দেশে অসহায় মানুষের পাশে ছাত্রলীগের নেতাকর্মীরা পাশে দাঁড়িয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে ছাত্রলীগের নেতাকর্মীরা প্রতিদিন সেহরি ও ইফতারের ব্যবস্থা করছে। অসহায় হতদরিদ্র মানুষ যাতে রমজানে কোনো সংকটে না পড়ে, সেজন্য ছাত্রলীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে প্রতিদিন ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত থাকবে।’

ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ‘বৈশ্বিক করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সারা দেশে লকডাউন চলছে। লকডাউনে পবিত্র রমজান মাসব্যাপী ঢাকায় অবস্থানরত শিক্ষার্থী, অসহায়-দুঃস্থ, ছিন্নমূল মানুষ যেন খাবার সংকটে না পড়েন এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ছাত্রলীগের উদ্যোগে প্রতিদিন সেহরির সময় রান্না করা খাবার বিতরণ ও ইফতারের ব্যবস্থা করা হচ্ছে। পুরো রমজান মাসব্যাপী আমাদের সেহরি ও ইফতার বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে।’


পবিত্র রমজান উপলক্ষে সেহরিতে খাবার বিতরণ করেছেন ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান।
কেন্দ্রীয় ছাত্রলীগের পক্ষ থেকে প্রতিদিন পাঁচ থেকে সাতশ মানুষের মাঝে সেহরি বিতরণ করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও এর আশপাশের এলাকায় এই সেহরি বিতরণ করা হয়। এ ছাড়া প্রতিদিন মধুর কেন্টিন থেকেও ইফতারের ব্যবস্থা করা হয়।

সেহরি বিতরণের দায়িত্বে থাকা ছাত্রলীগের উপ-সমাজসেবা সম্পাদক ও ডাকসুর সাবেক সদস্য তানভীর হাসান সৈকত বলেন, ‘পবিত্র রমজানে মাসব্যাপী সেহরি বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে ঢাকায় অবস্থানরত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং অসহায়-দুঃস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ কার্যক্রম পরিচালনা করছে ছাত্রলীগ। পুরো রমজান জুড়ে আমাদের এ কর্যক্রম চলবে।’

এরই ধারাবাহিকতায় রমজান উপলক্ষে সেহরিতে খাবার বিতরণ করেছেন ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান। গতকাল বুধবার দিবাগত রাতে ঝড়-বৃষ্টি মাথায় নিয়ে কয়েকজন কর্মী নিয়ে গুলিস্তান ও এর আশপাশে প্রায় ৫০০ মানুষের মাঝে এ খাবার বিতরণ করা হয়।


নেত্রকোনায় পথচারীদের মাঝে ইফতার ও মাস্ক বিতরণ করেছেন নেত্রকোনা জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শুভ চৌধুরী। ছবি : সংগৃহীত
এ ব্যাপারে মেহেদী হাসান বলেন, ‘বর্তমান করোনা সংকটে চলমান লকডাউনে অনেক মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী হিসেবে তাদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। আজকে পবিত্র রমজান মাসে আমরা প্রধানমন্ত্রীর পক্ষ থেকে কর্মহীন ও শ্রমজীবী মানুষের মধ্যে রান্না করা সেহরির খাবার বিতরণ করেছি। ভবিষ্যতেও এ কার্যক্রম অব্যাহত থাকবে।’

নেত্রকোনায় পথচারীদের মাঝে ইফতার ও মাস্ক বিতরণ করেছে জেলা ছাত্রলীগ। জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শুভ চৌধুরীর নেতৃত্ব শহরের বিভিন্ন স্থানে ইফতার ও মাস্ক বিতরণ করা হয়। এর আগে করোনা প্রার্দুভাবের শুরুর দিকে লকডাউনের কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে বিভিন্ন সময় কৃষকের ধান কাটা এবং নিম্নআয়ের মানুষের মাঝে ত্রাণ ও মাস্ক বিতরণ করেন শুভ চৌধুরী।

হিমুন সরকার নেতৃত্বে ঠাকুরগাঁও জেলা ছাত্রলীগ শহরের পুরাতন বাসস্ট্যান্ড, চৌরাস্তা ও আর্ট গ্যালারিসহ বিভিন্ন স্থানে প্রায় দেড়শ নিম্নবিত্ত মানুষের মাঝে ইফতারসামগ্রী বিতরণ করেছে।

গাজীপুরের টঙ্গী থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান সরকার বাবু গতকাল বুধবার দিবাগত রাতে ঝড়-বৃষ্টি মাথায় নিয়ে মহানগরীর বিভিন্ন এলাকায় রান্না করা খাবার বিতরণ করেন। এ সময় তাঁর সঙ্গে সংগঠনের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পটুয়াখালীর কুয়াকাটা পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. তাইফুর রহমান হাসানের উদ্যোগে অসহায়, গরিব ও মানসিক ভারসাম্যহীন মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।

তাইফুর রহমান হাসান বলেন, এ কর্মসূচি পুরো লকডাউনে অব্যাহত থাকবে। তিনি এজন্য সমাজকর্মী ও বিত্তবানদের এগিয়ে আসার ও সহযোগিতার আহ্বান জানান।

রংপুর জেলা ছাত্রলীগের পক্ষ থেকে নগরীর তাজহাট দৃষ্টিপ্রতিবন্ধী হাফিজিয়া মাদ্রাসা ও লিল্লাহ বোডিং-এ সেহরির খাবার বিতরণ করা হয়। এ সময় জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনির নেতৃত্বে অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এরপর নগরীর চকবাজার বস্তি, শাপলা চত্বরে ছিন্নমূল মানুষের মাঝে সেহরির খাবার বিতরণ করা হয়।

কিশোরগঞ্জ জেলা ছাত্রলীগের উদ্যোগে শহরের বিভিন্ন স্থানে পথচারী ও ছিন্নমূল মানুষের মাঝে ইফতার বিতরণ অব্যাহত রয়েছে।

এ ছাড়া রাজশাহী মহানগর, কক্সবাজার, হবিগঞ্জের নবীগঞ্জ, ভোলা, লক্ষ্মীপুরসহ ছাত্রলীগের প্রায় সব ইউনিট এ কার্যক্রমে অংশ নিচ্ছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top